ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জুন ২০২০

অফিস প্রধান

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আরিফুল হাসান 

সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

       

       ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আরিফুল হাসান, পি এস সি ১৯৭১ সালের ১২ ই মে কুষ্টিয়া জেলায় জন্মগ্রহন করেন। তিনি ১৯৯১ সালের ৯ই জুন ২৮ তম বিএমএ লং কোর্সের সাথে বাংলাদেশ মিলিটারি একাডেমি (BMA) তে যোগদান করেন এবং ১৯৯৩ সালের ১৮ই জুন আর্মি সার্ভিস কোর (ASC) এ কমিশন লাভ করেন। ব্রিগেডিয়ার জেনারেল আরিফ ২০০৬ সালে ডিফেন্স সার্ভিস কমান্ড এন্ড ষ্টাফ কলেজ (DSCSE)  হতে গ্রাজুয়েশন লাভ করেন এবং জাতীয় বিশ্ববিদ্যালয় হতে ডিফেন্স স্টাডিজ (MDS) এ মাষ্টার্স করেন। তিনি পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য দেশে ও বিদেশে সামরিক-বেসামরিক বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজিত প্রশিক্ষণ ও কোর্সে অংশগ্রহন করেন। এছাড়া তিনি বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপে অংশ নেন। তিনি তার মিলিটারী কর্ম ক্ষেত্রে বিভিন্ন স্তরের কমান্ডার ও স্টাফ হিসাবে দায়িত্ব পালন করেন। এরই ধারাবাহিকতায়, তিনি ষ্টেশন সাপ্লাই ডিপো এবং একটি সাপ্লাই এন্ড ট্রান্সপোর্ট ব্যাটালিয়ন এর অধিনায়কের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি সামরিক গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই) ও আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড (আর্টডক) এ গ্রেড-১ স্টাফ হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি বর্ডার গার্ড অব বাংলাদেশ এ চাকুরিকালিন সময়ে ২০০৩ হতে ২০০৫ সাল পর্যন্ত চট্টগ্রাম পার্বত্য অঞ্চলে ‘অপারেশন উত্তোরন’ এ অংশগ্রহন করেন। চেয়ারম্যান টিসিবি হিসেবে দায়িত্ব গ্রহনের পুর্বে তিনি সেনাসদরে কর্মরত ছিলেন।

            ব্রিগেডিয়ার জেনারেল আরিফ ২০০২ সালে বাংলাদেশ লজিস্টিক কন্টিনজেন্ট (BANLOG)  এর সাথে সিয়েরা লিওনে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে অংশ নেন। এছাড়া তিনি ২০০৮ সালে ইউনামিড (UNAMID)  (দারফুর, সুদান) ফোর্স হেডকোয়ার্টার এর লজিস্টিক স্টাফ অফিসার এর দায়িত্ব পালন করেন।

            ব্যাক্তিগত জিবনে তিনি বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তার ছেলের নাম ইসফার রাফিদ হাসান (নীভ) এবং কণ্যার নাম জায়না আজিন ইনাইয়া। তার স্ত্রী নাইমা মহসিন একজন সফল গৃহিণী। ব্যাক্তিগত কারনে এবং সরকারী কর্তব্যের অংশ হিসেবে তিনি বিভিন্ন দেশ ভ্রমন করেছেন; ভ্রমনকৃত দেশ সমুহঃ যুক্তরাজ্য, চীন, তুরস্ক, সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলংকা, নেপাল, মিয়ানমার, থাইল্যান্ড, ভারত, সিয়েরা লিওন ও সুদান। তার পছন্দের মধ্যে ভ্রমন, গানশোনা, বিভিন্ন খেলাধুলা বিশেষ করে গলফ উল্লেখযোগ্য।


Share with :

Facebook Facebook